শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১

Amir Aziz’s Poem ''Sab Yaad Rakha Jayega''

‘‘সবকিছু মনে রাখা হবে’’ ভারতীয় তরুণ কবি আমির আজিজের ভাইরাল হওয়া কবিতা গাজী সাইফুল ইসলাম আমির আজিজ (অসরৎ অুরু) তরুণ কবি জামিয়া মিলিয়া ইসলামিয়ার ছাত্র। তার কিছু কবিতা গত বছরের প্রথমার্ধ থেকে বেশ আলোচিত। বিশেষ করে তার ‘ঝধন ণধধফ জধশযধ ঔধুবমধ' কবিতাটি। বব ডিলান ও জনি ক্যাশের অনুকরণে গত বছর কবিতাটির একটি আবৃত্তি ভিডিও প্রকাশ করেছিলেন কবি আমির আজিজ নিজে। মার্চ ২০১৯ পর্যন্ত সেই ভিডিওটি ২,৫০,০০০ দর্শক পায়।
‘উইকিলিকস’এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসেঞ্জ বর্তমানে ইংল্যান্ডের একটি কারাগারে বন্দী। সেখানে একদিকে আমেরিকার চাপে রাষ্ট্রীয়ভাবে তার বিচারের আয়োজন চলছে অন্যদিকে শত শত মানুষ, বিশেষ করে, কবি, সাহিত্যিক, সাংবাদিক, দার্শনিক, গায়ক, মানবতাবাদীরা তার মুক্তির জন্য রাস্তায় নামছে। তার মুক্তির দাবীতে শত শত প্রতিবাদকারী লন্ডনে সমবেত হচ্ছে। এমনই একটি জমায়েতে গত ২২ ফেব্রূয়ারি ২০২০,‘পিঙ্ক প্লয়েড’ ব্যান্ডের গিটারিস্ট, রক আইকন, জর্জ রজার ওয়াটারস আমির আজিজের কবিতাটির ইংরেজি ভার্ষন আবৃত্তি করেন। এর আগে তিনি বলেন: আমরা এখানে সমবেত হয়েছি একটি বৈশ্বিক আন্দোলনে, এই ভঙ্গুর বিশ্বের জন্য খুবই দরকারী একটি আন্দোলনের ওপর আলোকপাত করার জন্য। তিনি আমির আজিজের পরিচয় দিতে গিয়ে বলেন: দিল্লীর একজন তরুণ কবি, আন্দোলনকারী, যিনি লড়ছেন মোদী আর তার ফ্যাসিবাদী বৈষম্যমূলক নাগরীকত্ব আইনের বিরুদ্ধে। ‘পিঙ্ক প্লয়েড’ ইংলিশ ব্যান্ড কবিতাটির সঙ্গে নিচের ক’টি বাক্য যুক্ত করে:‘‘তুমি পৃথিবীতে অবিচার রচনা করছ/ আমরা বিপ্লব রচনা করব আকাশে। সবকিছু মনে রাখা হবে। সবকিছু রেকর্ড হচ্ছে।’’ এ যেন ফিলিস্তিনি কবি মাহমুদ দারবীশের ‘আইডেন্টি কার্ড’ কবিতার প্রতিধ্বনি। ‘পিঙ্ক প্লয়েড’এর ওই আবৃত্তি ভিডিওটিও সঙ্গে সঙ্গে বিশ্বজুড়ে ভাইরাল হয়ে যায়। সবকিছু মনে রাখা হবে মূল (উর্দু)-আমির আজিজ ইংরেজি অনুবাদ: পিঙ্কপ্লয়েড তুমি রাত রচনা কর, আমি রচনা করি চাঁদ। যদি তুমি আমায় জেলে পুরে দাও, তবে আমি প্রাচীর ডিঙিয়ে লিখতে থাকব। যদি তুমি আমার বিরুদ্ধে এফআইআর দায়ের করো, তবে আমি লিখতে বসব যে সব অবিচার থেকে দুর্ভোগ আমাদের। যদি তুমি আমায় খুন করো, তবে আমি প্রেতাত্মা হয়ে ফিরব এবং লিখতে থাকব। এবং তুমিই যে খুন করেছ সেই প্রমাণাদি হাজির করব। যদি তুমি বিচারের নামে কোর্ট বসিয়ে তামাশা কর; তবে ন্যায় বিচার পাবার জন্য আমরা দেয়াল ও রাস্তাগুলোও ‘কালি’ করব যথেষ্ট উচ্চ স্বরে আমাদের দাবী ঘোষণা করব যাতে শ্রবণ প্রতিবন্ধীরাও শুনতে পায়। যথেষ্ট পরিষ্কার হস্তাক্ষরে লিখব যাতে অন্ধরাও সে সব পড়তে পারে। যদি তুমি কালো পদ্ম লিখ তবে আমি লাল গোলাপ লিখব। যদি তুমি এ ধরায় আমাদের নিপীড়ক হও, তবে পরকালে তুমিও নিপীড়িত হবে। সব মনে রাখা হবে। সবকিছুই মনে রাখা হবে। সবচেয়ে প্রিয় বন্ধু হয়েও তুমিই আমায় খুন করেছ লাঠি আর গুলি চালিয়ে; সে সব স্মৃতি আমাদের ভাঙা বুক তুলে রাখবে। সব মনে রাখা হবে। সবকিছু মনে রাখা হবে। আমরা সকল মিথ্যাচারের ‘কালি’ করব, এটা আমরা ভালো জানি। হয়তো আমাদের রক্ত দিয়েই এ স্পষ্ট সত্যটি লিখব এবং কোনোদিন তা প্রকাশও করব। প্রকাশ্য দিবালোকে তোমরা টেলিফোন, ইন্টারনেটসহ সকল যোগাযোগ মাধ্যমে জনগণের প্রবেশে বাধা সৃষ্টি করছ এবং এরপর পুরো শহরটিকে শীতল রাতের এক বন্দীশালা পরিণত করেছ; হঠাৎ আমার বাড়ি-ঘরে অনধিকার প্রবেশ করেছ, ধ্বংস করেছ আমার ছোট্ট জীবন আমার প্রিয়তম সন্তানকে রাস্তার মাঝে হত্যা করেছ এবং এরপর যা কিছু ঘটেছে সে সম্পর্কে কোনো মনোপীড়ন ছাড়াই জনসমক্ষে তুমি হাসছ; সব মনে রাখা হবে। সবকিছু মনে রাখা হবে। দিনের বেলা তুমি মিষ্টি কথা বলো; এবং এরপর জনতাকে আশ্বাস দাও যে, সবকিছু ঠিকঠাক আর নিয়ন্ত্রণে আছে স্বব্ধ করে দিয়ে সকল সোচ্চার কণ্ঠ। রাতের বেলা নিপীড়ন আর আক্রমণ করো লোকদের-যারা দাবী তোলে অধিকারের। তোমরাই আক্রমণ করে আক্রমণকারীর দোষ চাপাও আমাদের ওপর। এসবই মনে রাখা হবে। আমি আমার হাড়ের ওপর এইসব নির্মমতার ঘটনা খোদাই করব। তুমি আমার জন্ম-পরিচয়ের দলিলাদি চাইছ। জেনে রাখ, নিশ্চয়ই আমি আমার অস্তিত্বসংক্রান্ত সকল প্রমাণাদি দাখিল করব। এই যুদ্ধে তোমাকে শেষ নিঃশ্বাস পর্যন্ত লড়তে হবে এবং এর সবই মনে রাখা হবে চিরদিনের মত। তুমি যেভাবে দেশের মানুষকে বিভক্ত করার উদ্যোগ নিয়েছেন-এটাও মনে রাখা হবে আর জনতাকে ঐক্যবদ্ধ করার আমাদের যে উদ্যোগ আর প্রচেষ্টা তাও মনে রাখা হবে। এবং যখন আলোচনা হবে ‘কাপুরুষোচিত’ কর্ম সম্পর্কে, তোমার কর্ম উদাহরণ হিসেবে সামনে আসবে। এবং যখন আলোচনা হবে জীবনের চলার পথ সম্পর্কে, আমাদের নামগুলো সামনে আসবে। অবশ্যই তখন আলোচিত হবে কিছু লোক যে দৃঢ় মনোভাবাপন্ন ছিল। যে সব লোক নীতি-আদর্শে অটল তাদের নীতিচ্যুৎ করার জন্য, দরকার হলে, তোমরা হাতুড়ি চালাও কিছু লোক বশ্যতা মানে না, বিক্রি হয় না, যেমন তোমরা হও। কিছু লোক অসম্ভব পরিসি'তিতেও দাঁড়িয়ে থাকে কিছু লোক তাদের মৃত্যু সংবাদ শুনেও জীবিত থাকে। চোখ তার পলক ফেলতে ভুল করতে পারে; জগৎ তার সঠিক অবস'ানে ঘুরতে ভুল করতে পারে; কিন' আমাদের স্বাধীনতা ছিনিয়ে নেওয়ার তোমার প্রচেষ্টা সফল; দুরাত্মার প্রতিধ্বনি সর্বদা মনে রাখা হবে। সুতরাং তোমার নাম নিয়ে লোকেরা চিরদিন তোমাকে অভিশাপ দিতে থাকবে; তোমার মৃতদেহের প্রতি অসম্মান করবে ঘৃণার কালো কালি ছুঁড়ে। তোমার নাম, দেহাবয়বের উপসি'তি কোনোদিন কেউ ভুলবে না। এর সব কিছুই চিরকাল মনে রাখা হবে। (কবিতার অনুবাদ-গাজী সাইফুল ইসলাম)

0টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

এতে সদস্যতা মন্তব্যগুলি পোস্ট করুন [Atom]

<< হোম